বোলিং নৈপুণ্যে প্রোটিয়াদের সহজ জয়

আমানুল্লাহ (ক্রীড়া প্রতিবেদক) : 

টেস্ট সিরিজে শোচনীয়ভাবে পরাজয়ের পর  ওয়ানডে সিরিজে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ওয়ানডেতে শামসি-রাবাদার বোলিং নৈপুণ্যে পাঁচ উইকেটের সহজ জয় পেয়েছে ডুপ্লেসিস-মিলাররা।

ডাম্বুলায় টসে জিতে প্রথম ব্যাটিং করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। শামসি-রাবাদার বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারালে ৩৪.৩ ওভারে মাত্র ১৯৩ রানেই গুটিয়ে যায় ম্যাথুসবাহিনী। কুসাল পেরেরার ৮১ (৭২ বলে) এবং  থিসারা পেরেরার ৪৯ (৩০ বলে) রানের উপর ভর করে দু’শর কাছাকাছি যায় শ্রীলঙ্কা।  থিসারা ব্যাক্তিগত নবম অর্ধশত থেকে এক রান দুরে থেকে আউট হলে মেরুদণ্ড ভেঙ্গে যায় লঙ্কানদের।

বোলিং এ প্রোটিয়াদের রাবাদা ও শামসি নেন চারটি করে উইকেট।

১৯৪ রানের সহজ লক্ষ্যকে সামনে রেখে ব্যাটিং এ নেমে শুরুতেই হাশিম আমলা ও মার্করামকে হারিয়ে হোচট খেলেও ডি-কক ও ডুপ্লেসিস দৃঢ়তায় সমীকরণ সহজ করে নেয় আফ্রিকা।
দুজনই ফিরেছেন ব্যক্তিগত অর্ধশত থেকে তিন রান দুরে থেকে। ধানাজায়ার বলে কিছুটা চাপে পড়লেও তা সহজ করে নেন ডুমিনি। ঝড়ো ব্যাটিং এ  (৩২ বলে ৫৩*) ব্যক্তিগত অর্ধশত হাকিয়ে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন এই বাহাতি অলরাউন্ডার।

বোলিং এএ লঙ্কানদের ধানাজায়া ছাড়া বাকিরা খুব একটা সুবিধা করতে পারেননি। ১০ ওভারে ৫০ রানের বিনিময়ে নেন ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার ধানজায়া।

এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা : ১৯৩/৫ (৩৪.৩ ওভার)
কুসাল পেরেরা ৮১(৭২)
থিসারা পেরেরা ৪৯ (৩০)
উপুল থারাঙ্গা ১০ (১৭)

রাবাদা ৮-০-৪১-৪
শামসি ৮.৩-০-৩৩-৪

দক্ষিণ আফ্রিকা :১৯৬/৫ (৩১ ওভার)

ডি-কক ৪৭ (৫৯)
ডুপ্লেসিস ৪৭ (৫৬)
ডুমিনি  ৫৩* (৩২)

ধানাজায়া ১০-০-৫০-৩
লাকমাল ৬-০-৩৭-১
ফলাফল : দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী।
ম্যান ওফ দ্য ম্যাচ: শামসি (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : দক্ষিণ আফ্রিকা ১-০ তে এগিয়ে।

সূত্র: ক্রিকইনফো।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment